প্রতিদান কবিতার ব্যাখ্যা - প্রতিদান কবিতার প্রতি লাইনের ব্যাখ্যা

প্রতিদান কবিতার ব্যাখ্যা


প্রতিদান কবিতার ব্যাখ্যা

‘প্রতিদান’ কবিতায় কবির পরার্থপর চেতনার প্রকাশ ঘটেছে । এই কবিতার মধ্য দিয়ে ব্যক্তিস্বার্থ বিসর্জন দিয়ে কবি অন্যের জন্য নিজেকে নিবেদন করার কথা বলা হয়েছে । কারণ পরার্থপরতাই জীবনের প্রকৃত উদ্দেশ্য । পরার্থপর মানুষই প্রকৃত সুখী । কবির চিন্তার মধ্য দিয়ে আমরা বুঝতে পারি যে, সমাজ - সংসারে বিদ্যমান হিংসা - বিভেদ, বৈষম্য, প্রতিশোধ আর প্রতিহিংসা দূর করতে হবে । তা হলেই সুন্দর সমাজ প্রতিষ্ঠিত হবে । কারণ মানুষ সহনশীল হলেই সুন্দর পৃথিবী নির্মাণ করা সম্ভব । কবি তাই তাঁর প্রতি অন্যায়, অবিচার ও হিংসা করা ব্যক্তিকে ক্ষমা করে বুকে টেনে নেন । কারণ তিনি সাম্য ও ভ্রাতৃত্বের পৃথিবী প্রত্যাশা করেন ।

প্রতিদান কবিতার প্রতি লাইনের ব্যাখ্যা

প্রতিদান কবিতার প্রতি লাইনের ব্যাখ্যা


ব্যাখা: কবির ঘর যে ভেঙ্গে দিয়েছে কবি তার ঘর বেধে দিয়ে তাকে আপন করতে চান । যে কবিকে বাড়ি ছাড়া করেছে কবি তাকেই পথে পথে খুঁজেন । যে কবির এতই ক্ষতি করেছে যে কবি দুশ্চিন্তায় ঘুমাতে পারছে না; তার জন্য কবি প্রয়োজনে রাত জেগে জেগে তার উপকার করতে চান । অর্থাৎ কবির এখানে পরোপকারী মনোভাব ফুটে উঠেছে । শত্রুর উপকার করার মাধ্যমে শত্রুকে বন্ধুতে রুপান্তরিত করতে চেয়েছেন । 


প্রতিদান কবিতার প্রতি লাইনের ব্যাখ্যা


ব্যাখা: কবির কূল যে ভেঙ্গে দিয়েছে অর্থাৎ কবির সুখ শান্তির উৎস যে নষ্ট করেছে তার কূল কবি বেধে দিবেন । যে কবির বুকে আঘাত করেছেন অর্থাৎ কষ্ট দিয়েছেন তার জন্য কবি কাঁদতে চান । যে কবির বুকে বিষমাখা তীর মেরেছে অর্থাৎ কবিকে কটু কথা বলেছেন; কবি তার জন্য ভালোবাসার গান গেয়ে তার হৃদয় জয় করতে চান । যে কবিকে কাঁটা দিয়েছেন অর্থাৎ কবির জীবনে চলার পথে বাঁধার সৃষ্টি করেছেন তাকে কবি আপন করার চেষ্টা করেন । 

প্রতিদান কবিতার প্রতি লাইনের ব্যাখ্যা


ব্যাখা: যে কবির এতই ক্ষতি করেছেন যে কবির মনে হচ্ছে যে তিনি মৃত প্রায় বা কবরে চলে গিয়েছেন তাকেও কবি ভালোবাসার ফুল দিয়ে আপন করে চান । যে কবিকে নিষ্ঠুর বা কটু কথা বলেছেন তার সম্মানার্থে ভালো কথাবার্তার ফুলঝড়ি সাজিয়ে তাকে আপন করার চেষ্টা করেছেন । এখানে কবি শত্রুর সাথে আপোষ করে ভালোবাসার মাধ্যমে শত্রুর হৃদয় জয় করার কথা ব্যক্ত করেছেন । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মনের রঙের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url